গরমে যে ফলগুলো খেলে আপনার শরীরে পানির পরিমাণ ঠিক থাকবে?
0

আসছে গরমকাল। এই গরমে আমরা প্রচন্ড ঘেমে যাই আর এই ঘামের মধ্যে দিয়ে আমার শরীরের প্রয়োজনীয় পানি বের হয়ে যায় এবং আমাদের শরীরের পর্যাপ্ত পানির ঘাটতি হয়। ফলে রক্তচাপ কমে যেতে পারে ফলে মাথা ঝিমঝিম করা ও বমিভাব হয়। পানির মারাত্বক শুন্যতায় শরীরে অক্সিজেনের সহবরাহ বন্ধ হয়ে যেতে পারে ফলে কি যে মারাত্বক সিচুয়েশন হবে ভাবতেই পারছেন! তাই এই গরমে শরীরের পানির ঘাটতি কমাতে যে ফলগুলো খেতে পারেনঃ
তরমুজঃ তরমুজ খুব রসালো ও পানিও একটি ফল এতে ৯২% ই পানি থাকে। এর আঁশ হজমে সাহায্য করে এবং চুল ও ত্বক ভালো রাখে। তাই গরমে এই ফলটা খেতে পারেন।
টমেটোঃ টমেটো অনেক পুষ্টিসমৃদ্ধ একটি ফল।পানীয়ভাব বেশি জন্য এটি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন। তাছাড়াও এই ফল দৃষ্টিশক্তি বাড়ায় ও দুশ্চিন্তা কমায়।
শসাঃ গরমে সতেজ থাকতে প্রতিদিনের খাবারের সাথে সালাদ হিসেবে শসা খেতে পারেন। শসাতে ৯৬%ই পানি থাকে। এতে অনেক বেশি পরিমান পানি থাকায় এটি ডেটক্স হিয়েবে কাজ করে।
কমলাঃ কমলা উচ্চজলীয় বিশিষ্ট রসালো ও সুমিষ্ট ফল। কমলায় ৮৭% পানি থাকে যা শরীরকে আদ্র রাখতে সহায়তা করে। কমলা ত্বক ভালো রাখতে ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে৷

Leave a Comment

Your email address will not be published.